চট্টগ্রামে যাত্রা শুরু করলো ইউপিএল

১৮ মার্চ চট্টগ্রামে যাত্রা শুরু করলো বাংলাদেশের অগ্রগণ্য প্রকাশনা সংস্থা ইউপিএল-এর দ্বিতীয় পুস্তক প্রদর্শনী কেন্দ্রটি।


ইউপিএল বুকস চট্টগ্রাম নামের এই বিক্রয় কেন্দ্রটিতে ইউপিএল-এর সকল বইয়ের পাশাপাশি অন্যান্য প্রকাশনীর বাছাইকৃত বইপত্রও প্রদর্শন করা হবে।


ইউপিএল বুকস এর উদ্বোধন উপক্ষে ৩১ মার্চ পর্যন্ত ইউপিএল এর সকল বই ৩০ ভাগ ছাড়ে পাওয়া যাবে; এছাড়া অন্যান্য প্রকাশনীর বইও ২০ ভাগ ছাড়ে পাওয়া যাবে। 

জ্ঞানভিত্তিক সমাজ গঠনে ইউপিএল-এর অভিযাত্রায় বাংলাদেশে গবেষণামূলক বইয়ের প্রকাশে ইউপিএল বিশেষ একটি ভূমিকা পালন করে এসেছে। ৪৮ বছরের যাত্রায় ইউপিএল প্রকাশনা ক্ষেত্রে যে মানদণ্ড বজায় রেখেছে, সেটি ইউপিএলকে বাংলাদেশের জ্ঞানচর্চার ক্ষেত্রে আগ্রহের একটি কেন্দ্রবিন্দুতে রেখেছে। প্রকাশনার মানের বিষয়ে অনমনীয় ভূমিকার কারণেই ইউপিএল অসমাপ্ত আত্মজীবনী-র মত কালজয়ী গ্রন্থের প্রকাশক হবার সম্মান অর্জন করেছে। এছাড়া মূলধারা একাত্তর, চিলেকোঠার সেপাই, প্রদোষে প্রাকৃতজন-এর মত অবিস্মরণীয় গ্রন্থগুলো ইউপিএল-এর প্রকাশনা, যা দশকের পর দশক ধরে মুদ্রিত হচ্ছে। ইতিহাস, মুক্তিযুদ্ধ, সমাজবিজ্ঞান, নৃবিজ্ঞান, রাজনীতি, অর্থনীতি ও সৃজনশীল সাহিত্যে ইউপিএল এর গ্রন্থগুলো মানের দিক দিয়ে গবেষক ও পাঠকের আস্থার শীর্ষবিন্দুতে রয়েছে। শুধু সম্পাদনা ও মান নিয়ন্ত্রণই নয়, লেখক-অনুবাদক ও গবেষকদের স্বত্ব বুঝিয়ে দেয়ার বেলাতেও ইউপিএল যে সংস্কৃতির সূচনা ঘটিয়েছিল, তা বাংলাদেশের প্রেক্ষিতে এখনও অপ্রতিদ্বন্দ্বী।

ইউপিএল বুকস চট্টগ্রামের যাত্রা উপলক্ষ্যে বিক্রয়কেন্দ্রটির আঙিনায় একটি উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে উপস্থিত ছিলেন চট্টগ্রামের শিক্ষক, গবেষক, সংস্কৃতিকর্মী, সাংবাদিক ও বিশিষ্টজনেরা। আলোচকরা উদ্বোধনী অনুষ্ঠানে ইউপিএল বুকস চট্টগ্রামের জন্য শুভ কামনা প্রকাশ করেন। তারা বলেন, জ্ঞানভিত্তিক সমাজ গঠনে ইউপিএল দেশজুড়ে যে ভূমিকা রেখেছে, চট্টগ্রামে তাদের এই গ্রন্থকেন্দ্রটি সেটিকে আরও মানুষের কাছে আনতে সাহায্য করবে। চট্টগ্রামের বৌদ্ধিক চর্চায় ইউপিএল আরও কার্যকর ভূমিকা রাখবেন এই আশাবাদ ব্যক্ত করে এই উদ্বোধনী আয়োজনটিতে বক্তব্য রাখেন প্রধান অতিথি চিটাগং ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী, চট্টগ্রাম বিম্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সিরাজউদ্দৌলা, অধ্যাপক নিজাম আহমেদ, বিশিষ্ট অনুবাদক আলম খোরশেদ, এশিয়ান উইমেন্স ইউনিভার্সিটির কলা অনুষদের ডিন অধ্যাপক ডেভিড টেলার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান সিদ্দিকী, অধ্যাপক আনন্দ বিকাশ চাকমা প্রমুখ।

ইলোরা শেহাবুদ্দীনের Sisters in the Mirror বইয়ের প্রকাশনা উৎসব
Sisters in the Mirror: A History of Muslim Women and the Global Politics of Feminism