লেখক নৃবিজ্ঞানী ও গবেষক ক্যামেলিয়া দেওয়ানের সাথে বই নিয়ে আলোচনা অনুষ্ঠান

Misreading the Bengal Delta: Climate Change, Development and Livelihoods in Coastal Bangladesh

১৫ সেপ্টেম্বর ২০২৩ শুক্রবার ইউপিএল প্রকাশিত Misreading the Bengal Delta: Climate Change, Development and Livelihoods in Coastal Bangladesh বইটি নিয়ে লেখক নৃবিজ্ঞানী ও গবেষক ক্যামেলিয়া দেওয়ানের সাথে একটি আলোচনা অনুষ্ঠিত হয়।

লেখকের আলোচনায় উঠে আসে জলবায়ু পরিবর্তনের জন্য দেওয়া উন্নয়ন তহবিলের অন্যতম বড় প্রাপক হলেও বাংলাদেশের স্থানীয় চাহিদা আর ঝুঁকি নিরাময়ে এই সাহায্য খুব বেশি কাজে আসে না। বাংলাদেশের পরিবেশগত সংকট যতটুকু না জলবায়ু পরিবর্তনের সাথে সম্পর্কিত তার চেয়ে বেশি রাষ্ট্রীয় নীতি ও তার বাস্তবায়ন ও আন্তর্জাতিক সংস্থাগুলোর কার্যকর কর্মসূচির সাথে যুক্ত। ক্যামেলিয়া দেওয়ান তার গবেষণাগ্রন্থে পরিবেশ, জলবায়ু এবং উদ্বাস্তু জনগোষ্ঠীকে নিয়ে বৈশ্বিক রাজনীতি নিয়ে আলোচনা করেছেন। এসব বিষয় বুঝতে এই গ্রন্থ পাঠের কোন বিকল্প নেই।

ক্যামেলিয়া দেওয়ান বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের সরাসরি প্রভাবিত এলাকাগুলোতে মাঠ পর্যায়ে কাজ করেছেন। তিনি Misreading the Bengal Delta: Climate Change, Development and Livelihoods in Coastal Bangladesh দেখিয়েছেন বিভিন্ন স্বার্থে ইতোমধ্যে জলবায়ুর প্রভাব নিয়ে প্রচলিত বয়ানের বিপরীতে প্রকৃত কী অবস্থা বিরাজ করছে এবং বাংলাদেশের করণীয় কী।


বইটির লেখক নৃবিজ্ঞানী ক্যামেলিয়া দেওয়ানের আগ্রহের জায়গা উন্নয়ন নৃবিজ্ঞান। সামাজিক নৃবিজ্ঞান বিষয়ে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেছেন, অসলো বিশ্ববিদ্যালয়ের সামাজিক নৃবিজ্ঞান বিভাগে পোস্টডক্টরাল গবেষণার অংশ হিসেবে বাংলাদেশে জাহাজভাঙার সামাজিক ও পরিবেশগত প্রভাব নিয়ে কাজ করছেন। ড. দেওয়ান ২০২৪ সাল থেকে উপসালা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক নৃবিজ্ঞান বিভাগে জ্যেষ্ঠ সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেবেন।


এর আগে ইউপিএল থেকে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব বিষয়ে গবেষক ও লেখক হিউ ব্র্যামাররের ১২টি বই প্রকাশিত হয়েছে। তিনি বাংলাদেশের ভূপ্রকৃতি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে আলোচনা করেছেন। তিনি দেখেছেন, বাংলাদেশের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে যেসব আলোচনা ও লেখালেখি এর আগে হয়েছে সেসব প্রমাণনির্ভর নয়। এ ছাড়া বাংলাদেশ ডুবে যাবে বলে যে ভীতি তৈরি করা হয়েছে সেসবকে কেন্দ্র করে এদেশে বিভিন্ন ধরনের বাণিজ্যও হয়েছে। ব্র্যামার বিজ্ঞানভিত্তিক বিভিন্ন তথ্য উপাত্তের ভিত্তিতে প্রমাণ করেছেন কী কী কারণে বাংলাদেশ ডুবে যেতে পারে সে ধারণা পুরোপুরি বিশ্বাসযোগ্য নয়।


Misreading the Bengal Delta: Climate Change, Development and Livelihoods in Coastal Bangladesh বই নিয়ে আলোচনায় শুভেচ্ছা বক্তব্য দেন ইউপিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মাহ্‌রুখ মহিউদ্দীন।


ইউপিএল বিজয়মেলা ২০২১